marrigeরাজকীয় বিয়ে বোধ হয় একেই বলে! তামাম দুনিয়ার চোখ কপালে তুলে দিয়েছে ভারতের কেরলের এই বিয়ের অনুষ্ঠান। কোল্লামে এক অনাবাসী ভারতীয় তার মেয়ের বিয়েতে খরচ করছেন ৫৫ কোটি রুপি। না ঠিকই পড়ছেন!

অনাবাসী ভারতীয় ব্যবসায়ী রবি পিল্লাই তার মেয়ের বিয়েতে শুধু নিমন্ত্রিতের সংখ্যাই ৩০ হাজার। কেরলের সবচেয়ে ধনী ব্যক্তি হিসেবে পরিচিত ৬০ বছর বয়স্ক রবি পিল্লাইয়ের বাণিজ্য সাম্রাজ্য মূলত মধ্যপ্রাচ্যে।

তাহলে মনে প্রশ্ন জাগতে পারে রবি পিল্লাইয়ের মোট সম্পত্তির পরিমাণ কত? তার সম্পত্তির পরিমাণ ২৮০ কোটি মার্কিন ডলার। তার আর পি গ্রুপের আওতায় রয়েছে ২৬টি কোম্পানি। কাজ করেন ৮০ হাজার কর্মী।

কী থাকছে এই ৫৫ কোটি টাকার বিবাহ অনুষ্ঠানে?

জানা গেছে, দক্ষিণী ছবি ‘বাহুবলি’-র প্রোডাকশন ডিজাইনারকে দায়িত্ব দেয়া হয়েছে গোটা বিয়ের অনুষ্ঠানটির। অতিথিদের জন্য থাকছে নাচ-গানের ব্যবস্থা। মালায়লি অভিনেত্রী মঞ্জু ওয়ারিয়ার ও শোভনা ড্যান্স পারফরম্যান্স করবেন।

৩ লক্ষ ৫০ হাজার বর্গফুটের প্যান্ডেল তৈরি করা হয়েছে। প্যান্ডেলটির থিম রাজস্থানের প্রাসাদ। পরিবেশ রাজস্থানের কোনও রাজ দরবারের মতোই করা হচ্ছে। প্যান্ডেল তৈরিতে ব্যবহার করা হয়েছে প্লাস্টার অফ প্যারিস।

robi-pillai
রবি পিল্লাই

অতিথি তালিকায় থাকছেন, বিভিন্ন রাষ্ট্রের নেতা, বড় বড় সংস্থার কর্ণধার, রাজনীতিবিদ, ফিল্মস্টার, আমলা। প্রত্যেকটি অতিথির আসা-যাওয়ার ব্যয় বহন করছেন রবি পিল্লাই।

রবি পিল্লাই বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, কাতার-সহ মধ্যপ্রাচ্যের দেশ ও ইউরোপ থেকে অতিথিদের জন্য থাকছে বিশেষ চার্টার্ড ফ্লাইট। নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে কোল্লাম। নামানো হয়েছে ২৫০ পুলিশ, ৩৫০ জন বেসরকারি নিরাপত্তারক্ষী